Monthly Review September

‘September’ শব্দের অর্থ সাহস এবং বীরত্ব। রোমান ক্যালেন্ডারে সেপ্টেম্বর ছিলো সপ্তম মাস। তাই রোমান সম্রাট জুলিয়াস সিজার ‘সেভেন’ শব্দটির সাথে মিলবন্ধন রেখে এই মাসের নাম দেন ‘সেপ্টেম্বর’।

সেপ্টেম্বরের রঙ হচ্ছে ‘নীল’। নীল রঙ হচ্ছে বিশ্বাস, আন্তরিকতা এবং আত্নবিশ্বাসের প্রতীক।

সেপ্টেম্বরের ফুল হচ্ছে অ্যাস্ট্রার বা তারাফুল। তারাফুল পৃথিবীর আদ্যিকাল থেকে মানুষের সাথে পরিচিত। তারাফুল বিভিন্ন রঙের বর্ণিল রূপ ধারণ করে। তারাফুলের প্রতীক হচ্ছে সৌন্দর্য, কমনীয়তা এবং বিনয়।

সেপ্টেম্বর বছরের ‘৯’ তম মাস। ‘৯’ সংখ্যাটি পবিত্রতা, প্রজ্ঞা এবং পরিপূর্ণতার পরিচয় বহন করে। দার্শনিক পিথাগোরাসের মতে, ‘৯ সংখ্যাটি এ্যনিয়াড (Ennead) সংখ্যা হিসাবে বিবেচিত, যাহাকে দেবদূত কর্তৃক জাদুকরী সংখ্যা হিসাবে মনে করা হয়।’

গণিতে ভাষায় ‘৯’ সংখ্যাটি প্রথম যৌগিক ভাগ্যবান সংখ্যা বলা হয়। একক-সংখ্যায় ‘৯’ হচ্ছে সবচেয়ে বড় সংখ্যা। মূল্যবান ধাতুর বিশুদ্ধতা নিরূপণের ক্ষেত্রে ‘৯’ সংখ্যাটি প্রযোয্য।

ধর্মীয় ক্ষেত্রে ৯ সংখ্যাটি গূরুত্বপূর্ণ। ইসলামিক ক্যালেন্ডারে ৯ম মাস হচ্ছে রমজান মাস, যে মাসে সিয়াম-সাধনা পালন করতে হয়। হিন্দু ধর্মে ৯ হচ্ছে ব্রহ্মার সংখ্যা। বৌদ্ধ ধর্মে গৌতম বুদ্ধ ৯ টি পূর্ণে বিশ্বাস করতেন।

.
সেপ্টেম্বর মাসে জন্ম নেওয়া মানুষগুলো সত্য এবং বাস্তবতায় বিশ্বাসী। তারা কল্পনাপ্রসূত চিন্তা করতে পছন্দ করে না। যে কোনো বিষয়ের উপর তারা বাস্তবতায় বিশ্বাস রাখে। ফলে কঠিন পরিস্থিতির মাঝেও তারা ঠান্ডা মাথায় আচরণ করতে পারে।

এই মাসে জন্ম নেওয়া মানুষগুলো নম্র স্বভাবের হয়। অন্য কারো কথার জবাবে ‘না’ বা ‘প্রত্যাখান’ করে দিলেও তারা সেখানে সর্বাধিক ভদ্রতা বজায় রাখে। কারণ তারা অন্য কারো মনে কষ্ট দিতে চায় না।

সেপ্টেম্বর মাসে জন্ম নেওয়া মানুষগুলো অতিরিক্ত সতর্কতা পোষণ করে। তাদের লোকদের বোঝার আশ্চর্য ক্ষমতা রয়েছে এবং তারা গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার সময় সর্বদা তাদের প্রবৃত্তিকে বিশ্বাস করে।এমনকি যদি তারা কারো প্রেমে পড়ে যায় তবে তারা সম্পর্কের ভবিষ্যতটিকে অফিসিয়াল করার আগে অবশ্যই তা মূল্যায়ন নেয়।

তাদের কোনো কর্মকান্ডের জন্য অন্য কেউ যেন কষ্ট না পায় সে বিষয়ে সচেতন থাকে সেপ্টেম্বর মাসে জন্ম নেওয়া মানুষগুলো। তারা যেকোনো বিষয়ে খুব সহজে মানুষকে বুঝাতে সক্ষম হয়। যার ফলে তারা অন্যদের কাছ থেকে ‘না’ শব্দটি প্রত্যাশা করে না।

এই মাসে জন্মগ্রহণকারী মানুষেরা খুব স্নেহময়! তারা কেবল প্রেমময় নয়, তারা যত্নশীল এবং নিঃস্বার্থও বটে। এই চারিত্রিক স্বভাবের জন্য অন্যরা সহজেই তাদের প্রতি আকৃষ্ট হয়। কিন্তু যারা আকৃষ্ট হয় তাদের অধিকাংশ নিজ স্বার্থবান হয়। যার ফলে অধিকাংশ সময় ভোগান্তির স্বীকার হতে হয়।

সেপ্টেম্বর মাসে জন্ম নেওয়া মানুষগুলো খুব সহজেই বিষন্ন বা উদাসীন হয়ে পড়ে। তাদের উদাসীনতার মূল কারণ হচ্ছে তারা সবসময় জীবনের সবকিছুতে শতভাগ পরিপূর্ণতা আশা করে। কিন্তু সবসময় সবকিছুতে শতভাগ পরিপূর্ণতা পাওয়া খুব জটিল ব্যাপার।

সেপ্টেম্বর জন্মগ্রহণকারী মানুষগুলো প্রায়শই অন্যের দ্বারা ভুল-বোঝাবুঝির স্বীকার হয়। কারণ তারা খুব সহজেই অপরিচিত মানুষের সাথে মিশতে চায় না। তারা অনেক বুঝেশুনে সময় নিয়ে একজন মানুষের সাথে মিশতে চায়। যার ফলে অন্যরা তাদের ব্যতিক্রমধর্মী মনে করে।

এই মাসে জন্ম নেওয়া মানুষগুলোর কাছে খাবার খুব প্রিয়। তারা খেতে খুব পছন্দ করে। আর সবসময় নতুন নতুন খাবারের স্বাদ গ্রহণের অন্বেষণে থাকে।

সেপ্টেম্বর মাসে জন্ম নেওয়া মানুষগুলো তাদের যেকোনো কাজ নিজেদের মনের মত করে করতে চায়। যেকোনো কাজ নিজেদের মত করে শেষ করে। তাতে অন্য কারো মতামত নিতে চায় না। আর কাজটা নিখুঁত হওয়া না পর্যন্ত তারা সেটা চেষ্টা করতেই থাকে।

এই মাসে জন্ম নেওয়া মানুষগুলোর চিন্তা চেতনার গভীরতা বিশদ। তারা যেকোনো বিষয়ে অত্যন্ত বিস্তীর্ণ দৃষ্টিকোণে লক্ষ্য রাখে। সমস্ত বিষয়ে তারা দুইটি ধারণা পোষণ করে। কারণ তারা সিদ্ধান্ত নেওয়ার আগে তারা সর্বদা উপকারিতা ও বিবেকের পক্ষে ওজন করে।

সেপ্টেম্বর মাসে জন্ম নেওয়া মানুষগুলোর সাহিত্যের বইয়ের প্রতি আলাদা ভালবাসা আছে। তারা যেকোনো জায়গায় বই নিজেদের সঙ্গে রাখতে চায়। বই তাদের কাছে অনেকটা ক্ষুধা নিবারণের খাদ্য।

এই মাসে জন্ম নেওয়া মানুষগুলো তাদের কাজের প্রতি পরিশ্রমী হতে চেষ্টা করে। তারা খুব সহজে কোনো কাজে হাল ছেড়ে দেয় না। কোনো শেষ পর্যন্ত চেষ্টা না করে তারা ক্ষান্ত হয় না।

সেপ্টেম্বর মাসে জন্ম নেওয়া মানুষগুলো জীবনের প্রতিটি ক্ষুদ্র জিনিসের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করে। খুব দুর্দান্ত কোনো জিনিস অথবা কেবল একটি প্রশংসা হলেও তাদের কিছু যায় আসে না! তারা সমস্ত কিছুর জন্য অত্যন্ত কৃতজ্ঞতা প্রকাশ করে।

সেপ্টেম্বর মাসে জন্ম নেওয়া মানুষগুলো খুব সুখী থাকে যখন কোনো সম্পর্কে জড়ায়। কারণ তারা তাদের মুহুর্ত এবং অভিজ্ঞতা তাদের পাশের কারও সাথে ভাগ করে নিতে পছন্দ করে। সেটা প্রেম বা বন্ধুত্বের সম্পর্ক যাই হোক। কেউ তাদের আস্থা অর্জন করলে শেষ পর্যন্ত তারা অনুগত থাকার চেষ্টা করে।

September is the month of maturity; the heaped basket and the garnered sheaf. It is the month of climax and completion. September! I never tire of turning it over and over in my mind. It has warmth, depth and colour. It glows like old amber.
– Patience Strong

꧁㊈↜•Leͥgeͣnͫd•ᴸᵉᵒⁿ ↜㊉꧂

Published by tawhidhasanleon

আমার পেজের সব লেখা আমার নিজস্ব না কারণ এতাে লেখা নিজে দিতে পারবাে না তাই কোনও লেখা পছন্দ হলে লেখক কিংবা ফটোগ্রাফারের ক্রেডিট দিয়েই পােস্ট করি। মূল মালিক না পেলে সেটা সংগৃহীত লেখা থাকে। আর আমার লেখা নিলে অবশ্যই ক্রেডিট দিবেন। পেজ খােলার পর বুঝলাম! বাঙালি কঠিন এক জিনিস। আপনি দশটা ভালাে লেখা দিলে একটা তার মন মতন না হলেই আপনাকে গালি। অথচ তারা সমালােচনা করতে পারে না, সমালােচনা মানে সমানভাবে আলােচনা করা সেটা কজনে জানে! পারে শুধু নােংরামি আর হিংসা করতে কোনাে পােস্টে কিছু মানুষ যখন বলে "আপনার থেকে এমন পােস্ট আশা করিনি। কিন্তু আমি অন্যকে খুশি করতে পােস্ট করি না। নিজের শান্তি আনন্দের জন্যে পােস্ট করি। কোনাে পােস্ট নিয়ে মন্তব্য করার অধিকার আপনার আছে কিন্তু আমাকে কিংবা কমেন্টে কোনাে মেয়ে ছেলে কাউকে হ্যারাস করা থেকে বিরত থাকবেন, না হলে কি করতে হবে জানা আছে। আপনাদের সাথে নিয়েই আমার এতােদূর আসা। দোয়া করবেন আমার জন্যে, এভাবে সবসময় সাপাের্ট দিবেন, ধন্যবাদ।

Leave a comment

Design a site like this with WordPress.com
Get started