Monthly Birtday Review MAY

May শব্দটি এসেছে গ্রীক শব্দ ‘মায়া’ থেকে। মায়া ছিলেন সর্বকনিষ্ঠ গ্রীক দেবী। দেবী মায়া ছিলেন হিমাংশু দেবতা এটলাসের কন্যা। মায়া শব্দের অর্থ ‘মহান’।

মে মাসের সংখ্যা ‘৫’। পাঁচ হচ্ছে সমতার সংখ্যা। পাঁচ সংখ্যাটি দিয়ে মানুষের অস্তিত্ব প্রকাশ পায়। মানুষের পাঁচটি ইন্দ্রিয় আছে, দৃষ্টি, শ্রবণ, স্বাদ, গন্ধ এবং স্পর্শ।

পুরোহিতরা পাঁচকে শান্তি এবং সম্প্রীতির প্রতীক মনে করতেন। দার্শনিক পীথাগোরাসের মতে, ‘পাঁচ হচ্ছে পৃথিবী এবং স্বর্গের মাঝে বন্ধন সৃষ্টিকারী সংখ্যা।’

মে মাসের রঙ হচ্ছে হলুদ। হলুদ হচ্ছে সুখ, স্বচ্ছতা, শক্তি, সম্মানের প্রতীক। মে মাসের ফুল হচ্ছে পদ্ম। পদ্ম ফুল বিশুদ্ধতা আর পূণ্যের প্রতীক।

মে মাসে জন্ম নেওয়া মানুষগুলোর দৃষ্টিভঙ্গি অন্যদের চেয়ে আলাদা। তারা যে কোনো বিষয়কে ভিন্নভাবে চিন্তা করতে ভালবাসে। সেই চিন্তা আর পরিকল্পনা গুলো জীবনের সাথে বাস্তবধর্মী বটে।

এই মাসে জন্ম নেওয়া মানুষগুলো খুব শান্ত এবং স্থিতিশীল স্বভাবের। তারা তাদের জীবনের উদ্দেশ্য খুব ভালো করে জানে। কিছু করার সিদ্ধান্ত নিলে তারা সেটা করে ছাড়ে।

অন্য কারো অনুপ্রেরণা তাদের জীবনে খুব একটা প্রয়োজন হয় না। তারা নিজেদের অনুপ্রেরণায় সব কাজ করতে চায়। তাতে ব্যর্থ হলেও কিছু যায় আসে না। সেখান থেকেই তারা শিক্ষা নিতে চায়।

মে মাসে জন্ম নেওয়া মানুষগুলো খুব রগচটা স্বভাবের হয়। সহজেই তারা কোনো কিছুতে রাগ করতে ফেলে। কেউ তাদের সাথে মজা করলে তারা সেটা মজা হিসাবেই নেয় কিন্তু অতিরিক্ত মজা নিলে সেটা তাদের খুব রাগান্বিত করে।

মানুষের মনোযোগ আকর্ষণ করতে তারা খুব পছন্দ করে। তাদের দিকে কেউ মনোযোগ আকর্ষণ করলে ব্যাপারটা তারা খুব উপভোগ করে। তারা চায় শত লোকের ভিড়ে সবার মনোযোগটা তাদের দিকেই থাকুক।

ভবিষ্যতের পরিকল্পনা করতে তারা খুব ভালবাসে। তাদের সেই পরিকল্পনা হয় অত্যন্ত নিখুঁত। এ মাসে জন্ম নেওয়া মানুষগুলো খুবই স্বপ্নবান। তাদের স্বপ্নগুলোতে অনেক কল্পনা থাকে কিন্তু কোনো কল্পনাতেই স্বপ্ন থাকেনা। অর্থ্যাৎ স্বপ্নগুলো বাস্তবে বাস করে।

এই মাসে জন্ম নেওয়া মানুষগুলো অনেকটা অলস প্রকৃতির। সময়ের কাজ সময়ে করে ফেলা তাদের একদমই পছন্দ না। কিন্তু নিজের কোনো গূরুত্বপূর্ণ প্রয়োজনে তারা তাদের সমস্ত ক্ষমতা ব্যবহার করতে প্রস্তুত।

মে মাসে জন্ম নেওয়া মানুষগুলো খুব অমিতব্যয়ী। তাদের পক্ষে টাকার হিসাব রাখা সম্ভব হয় না। কারণ তারা যেকোনো কাজে অযথা টাকা খরচ করতে দু্‌ইবার চিন্তা করে না। কিন্তু সেই খরচগুলো হয় অপ্রয়োজনীয়। আবার প্রয়োজনে কোনো খরচ করতে দুইবার চিন্তা করবে।

প্রেম-ভালবাসার ক্ষেত্রে এই মাসে জন্ম নেওয়া মানুষগুলো অত্যন্ত সংবেদনশীল। ফলে চট করেই প্রতি ভালো লাগা কাজ করে না। তারা তাদের ভালবাসার মানুষকে খুব সহজেই বুঝে ফেলতে পারে। মন থেকে তাদের প্রিয় মানুষকে অনুভব করতে পারে।

এই মাসে জন্ম নেওয়া মানুষগুলো অনেকটা একরোখা স্বভাবের। তাদের যখন যেটা প্রয়োজন হবে সেটার সন্ধানেই সর্বদা খুঁজে বেড়াবে। এইজন্য তারা অন্য কারো উপদেশ নিতে পছন্দ করে না। সেই উপদেশ তাদের কাছে সময়ের অপচয় মাত্র!

মে মাসে জন্ম নেওয়া মানুষগুলো উপার্জন করতে ভালবাসে। পরিবারের কাছ থেকে অর্থের সাহায্য প্রত্যাশা করে না, নিজেরাই আর্থিকভাবে স্বচ্ছল থাকার চেষ্টা করে। নিজেদের টাকায় তারা তাদের সকল প্রয়োজন মেটাতে চেষ্টা করে।

.
অন্যান্য মাসের মতো এই মাসেও দেশে-বিদেশে বিখ্যাত সব লোক জন্ম নিয়েছেন।

প্রথমে উপরের কথাগুলোর একটা প্রকৃষ্ট উদাহরণ দিচ্ছি। যিনি আশেপাশের কোনো মানুষের কথা না শুনে সর্বদা নিজের মনের ইচ্ছা, দৃষ্টিভঙ্গিকে প্রাধান্য দিয়েছেন এবং সফল হয়েছেন। তিনি ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ।

বিখ্যাত বাঙালিদের মধ্যে রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, কায়কোবাদ মৃণাল সেন, প্রীতিলতা ওয়াদ্দেদার, উপেন্দ্রকিশোর রায়, হুমায়ুন ফরিদী, জাহানারা ইমামের মত বিখ্যাত সব লোকদের জন্ম এই মাসে।

May, more than any other month of the year, wants us to feel most alive. This month came, when every lusty heart beginneth to blossom, and to bring forth the flower.

꧁𓊈𒆜•Leͥgeͣnͫd•ᴸᵉᵒⁿ 𒆜𓊉꧂

Published by tawhidhasanleon

আমার পেজের সব লেখা আমার নিজস্ব না কারণ এতাে লেখা নিজে দিতে পারবাে না তাই কোনও লেখা পছন্দ হলে লেখক কিংবা ফটোগ্রাফারের ক্রেডিট দিয়েই পােস্ট করি। মূল মালিক না পেলে সেটা সংগৃহীত লেখা থাকে। আর আমার লেখা নিলে অবশ্যই ক্রেডিট দিবেন। পেজ খােলার পর বুঝলাম! বাঙালি কঠিন এক জিনিস। আপনি দশটা ভালাে লেখা দিলে একটা তার মন মতন না হলেই আপনাকে গালি। অথচ তারা সমালােচনা করতে পারে না, সমালােচনা মানে সমানভাবে আলােচনা করা সেটা কজনে জানে! পারে শুধু নােংরামি আর হিংসা করতে কোনাে পােস্টে কিছু মানুষ যখন বলে "আপনার থেকে এমন পােস্ট আশা করিনি। কিন্তু আমি অন্যকে খুশি করতে পােস্ট করি না। নিজের শান্তি আনন্দের জন্যে পােস্ট করি। কোনাে পােস্ট নিয়ে মন্তব্য করার অধিকার আপনার আছে কিন্তু আমাকে কিংবা কমেন্টে কোনাে মেয়ে ছেলে কাউকে হ্যারাস করা থেকে বিরত থাকবেন, না হলে কি করতে হবে জানা আছে। আপনাদের সাথে নিয়েই আমার এতােদূর আসা। দোয়া করবেন আমার জন্যে, এভাবে সবসময় সাপাের্ট দিবেন, ধন্যবাদ।

Leave a comment

Design a site like this with WordPress.com
Get started